ফেসবুকের পাসওয়ার্ড পরিবর্তন করা উচিৎ কিনা জানালেন গুগলের নির্বাহী প্রধান সুন্দর পিচাই


 নেট দুনিয়ায় যারা ফেসবুক, ইমেইল, ব্যাংকিং একাউন্ট ব্যবহার করে থাকেন তারা অবশ্যই একটি শক্তিশালী পাসওয়ার্ড দিয়ে একাউন্টটি সুরক্ষিত করে রাখেন। আসলে আপনার ব্যবহৃত পাসওয়ার্ডটি কতটুকু সুরক্ষিত রাখছে আপনার একাউন্টটিকে আজকে এ বিয়ের আপনাদের কাছে কিছু গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করতে যাচ্ছি। 


আমাদের মধ্যে অনেকে আছি যারা নিয়মিত ফেসবুক বা ইমেইল আইডি ব্যবহার করে থাকি। এই আইডি গুলোকে অবশ্যই লগ ইন করে আইডির মধ্যে প্রবেশ করতে হয়। আবার মাঝে মধ্যে দারুণ বিপাকেও পড়তে হয় যদি আইডিটির পাসওয়ার্ড ভুলে যাই। পরবর্তীতে আইডিতে আর প্রবেশ করতে পারি না। কিংবা কিছু দিন পরপর ফেসবুক বা ইমেইল কতৃপক্ষ আপনাকে আইডিটি পুনরায় লগইন করতে বলে তখন আরো বেশি ঝামেলা পোহাতে হয় পাসওয়ার্ড ভুলে যাওয়ার কারনে। এমনকি কতদিন পর পর ফেসবুক বা ইমেইলের পাসওয়ার্ড পরিবর্তন করতে হয়? পাসওয়ার্ড  পরিবর্তন না করলে কি হতে পারে? একাউন্ট সুরক্ষিত রাখার সবচেয়ে ভাল উপায় আছে কি না? 


সকল সমস্যাগুলোর ব্যপারে সুন্দর পরামর্শ দিয়েছেন গুগলের নির্বাহী প্রধান সুন্দর পিচাই। গুগলের এই কর্মকর্তা জানান বারবার পাসওয়ার্ড পরিবর্তনের চেয়ে বরং আগের পাসওয়ার্ড বহাল রেখে একাউন্ট সুরক্ষিত রাখার জন্য টু-ফ্যাক্টর অথেনটিকেশনে তিনি বিশ্বাসী। তিনি মনে করেন যদি কাহারো একাউন্টে টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু থাকে সেক্ষেত্রে অন্য কোন ব্যাক্তি তার একাউন্ট কোনভাবেই লগ ইন করতে পারবে না।


 শুধুমাত্র যার একাউন্ট সেই লগ ইন করতে পারবে। কারণ যখন আপনি টু-ফ্যাক্টার অথেনটিকেশন চালু করবেন তখন অবশ্যই আপনাকে একটি মোবাইল নাম্বার দিতে হবে এবং যখন আপনি পুনরায় একাউন্ট লগ ইন করতে যাবেন তখন আপনার ঐ মোবাইল নাম্বারে ছয় সংখ্যার একটি OTP কোড যাবে। সেই কোড যতক্ষণ না আপনার একাউন্ট ব্যবহার না করবেন ঠিক ততোক্ষণ পর্যন্ত আপনার একাউন্টটি লগ ইন করতে পারবেন না। 


গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই আরো বলেন,, তিনি তার অফিসিয়াল কাজে ১৪ থকে ১৫ টি মোবাইল ফোন ব্যবহার করেন এবং প্রতিটি মোবাইলে একটি করে বিভিন্ন অ্যাপসের একাউন্ট রয়েছে। তিনি তার প্রতিটি একাউন্ট সুরক্ষিত রাখার জন্য টু ফ্যাক্টর অথেনটিকেশন চালু করে রেখেছে। এতে করে আর অন্য কোন ব্যাক্তি তার গুরুত্বপূর্ণ একাউন্ট গুলো লগ ইন করতে পারবেন না। 


তাই তিনি সকলকে পরামর্শ দিয়েছেন পাসওয়ার্ডের পাশাপাশি একাউন্টকে সুরক্ষিত রাখার সবচেয়ে ভাল উপায় হল টু ফ্যাক্টর অথেনটিকেশন চালু রাখা। তবে অবশ্যই মনে রাখবেন আপনি যে মোবাইল নাম্বার দিয়ে টু ফ্যাক্টর অথেনটিকেশন চালু করবেন অবশ্যই সেই মোবাইল নাম্বারটি যেন চালু থাকে। 


আন্তর্জাতিক জনপ্রিয় গণমাধ্যম বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই তরুণদের উদ্দেশ্য করে এমন পরামর্শ দিয়েছেন। তিনি মনে করেন দিন যতোই যাবে প্রযুক্তি ঠিক ততোটাই সামনে এগিয়ে যাবে। 

Post a Comment

নবীনতর পূর্বতন