ব্রেকিং নিউজ-বন্ধ হতে যাচ্ছে ৯০ হাজার প্রাথমিক শিক্ষকের বেতন


বন্ধ হতে যাচ্ছে ৯০ হাজার প্রাথমিক শিক্ষকের বেতন। দেশের সকল প্রাথমিক শিক্ষদের বেতন ডিজিটাল পদ্ধতিতে দেয়ার লক্ষ্যে অর্থ মন্ত্রণালয়ের নতুন নিয়ম অনুযায়ী প্রাথমিক বিদ্যালয়ের সকল শিক্ষকদের বেতন ইলেকট্রিক পেমেন্ট ট্রান্সফারের সিস্টেম চালু করা হয়েছে। এজন্য সকল প্রাথমিক শিক্ষকদের যাবতীয় তথ্য আইবাস সফটওয়্যারের মাধ্যমে এন্ট্রি করতে বলা হয়েছে। কিন্তুু কর্মরত অধিকাংশ শিক্ষকদের জাতীয় পরিচয়পত্রের সঙ্গে অন্যান্য কাগজপত্র, জন্ম তারিখ, বয়স ও নামের কোন রকম মিল পাওয়া যাচ্ছে না। আর এ জন্য ৮১ হাজার ৯৮৬ জন প্রাথমিক শিক্ষকের বেতন বন্ধ হতে যাচ্ছে। 


পরবর্তীতে এসব শিক্ষক কবে নাগাদ তাদের বেতন পাবেন তাও সুনিশ্চিত ভাবে বলা যাচ্ছে না। গত ১৬ মার্চ অর্থ বিভাগের প্রোগ্রাম এক্সিকিউটিভ এন্ড কো-অর্ডিনেটর সমন্বয়কারী সচিব বিলকিস জাহান রিমি এসব প্রাথমিক শিক্ষকদের দ্রুত তালিকা ভুক্ত করণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নিয়ন্ত্রক হিসাবরক্ষক ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর চিঠি পাঠিয়েছেন। 


এদিকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও পাবলিক ফিনান্স ম্যানেজম্যান্ট প্রোগ্রামের দেয়া তথ্য অনুযায়ী সারা দেশে ৬৫ হাজারের বেশি প্রাথমিক বিদ্যালয়ে ৪ লক্ষ ৪৪ হাজার ৩৫৬ জন শিক্ষক রয়েছেন। তাদের মধ্যে ৮১ হাজার ৯৪৬ জন প্রাথমিক শিক্ষক গত ৭ মার্চের মধ্যে বিশেষ সফটওয়্যারে এন্ট্রি করান নি। এসব শিক্ষকদের অধিকাংশ ক্ষেত্রে দেখা গেছে তাদের নামের সঙ্গে বিদ্যালয়ের নামের ভুল, জন্ম তারিখ ও বয়সেও ভুল রয়েছে। আবার অনেক শিক্ষক তাদের এসব ভুল সংশোধনের জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর বরাবর আবেদন করলে তারা বিশেষ সফটওয়্যার পদ্ধতি (ইএফটি) তে কোন আবেদন করেননি। 


প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের দেয়া তথ্য মতে বাকী ৩ লাখ ৬২ হাজার শিক্ষকের মধ্যে আইবাস ডাটাবেজে ৩ লাখ ৫৩ হাজার ৯৯৭ জন প্রাথমিক শিক্ষকের তথ্য এন্ট্রি হয়েছে বলে জানানো হয়েছে। এদের মধ্যে ২ লাখ ৮৬ হাজার ১৪৪ জন প্রাথমিক শিক্ষকের ডাটা এন্ট্রি তথ্য সংশ্লিষ্ট উপজেলা ও থানা শিক্ষা অফিস অনুমোদন করেছে। এছাড়াও এখন পর্যন্ত উপজেলা পর্যায়ে ৬৭ হাজার ৮৫৩ জন শিক্ষকের ডাটা এন্ট্রি তথ্য অনুমোদনের অপেক্ষায় রয়েছে। 


প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে এখনো বাকি ৮ হাজার ৪২২ জন শিক্ষকের ডাটা তথ্য এন্ট্রি হয়নি বলে জানানো হয়েছে। প্রাথমিক শিক্ষা বিষয়ক সংশ্লিষ্ট বিভিন্ন তথ্য সূত্রে পাওয়া গেছে গত ফেব্রুয়ারী মাসে ২ লাখ ১৬ হাজার ১৫২ জন প্রাথমিক শিক্ষকের বেতন ইএফটিয়ের মাধ্যমে দেয়া হয়েছে বলে জানানো হয়েছে। এছাড়াও এখন পর্যন্ত ৬৯ হাজার ৯৯২ জন শিক্ষকের বেতন ভাতা ইএফটিতে পাবেন বলে আদেশ অপেক্ষায় রয়েছে। 


 

Post a Comment

নবীনতর পূর্বতন